ইসলামপুর গ্রাম | সৈয়দপুর-শাহারপাড়া ইউনিয়ন

ইসলামপুর সুনামগঞ্জ জেলার জগন্নাথপুর উপজেলায় অবস্থিত ৭ নং সৈয়দপুর শাহারপাড়া ইউনিয়নের একটি গ্রাম। 

ইতিহাস

প্রায় ১৮০০ সালের দিকে ইসলামপুর গ্রামটি প্রতিষ্ঠিত হয়। পূর্বে এটি “ব্রাম্মণগাও” নামে পরিচিত ছিল। বলা হয়ে থাকে ইসলামপুরে প্রথমে ব্রাম্মণ সম্প্রদায়ের বসবাস ছিল। এক সময় এই গ্রামে পাইলগাওর জমিদার বাবু ব্রজনাথ চৌধুরীর অনেক জায়গা জমি ছিল। ১৮০০ সালের দিকে মুসলমান এই গ্রামে বসতি স্থাপন করতে শুরু করেন। ধীরে ধীরে গ্রামটিতে মুসলিম লোকবসতিতে ভরে উঠে। তৎকালীন সময়ে অত্র গ্রামে কয়েকজন মুনশি বসবাস করতেন এবং তাদের প্রচেষ্টায় গ্রামের সাধারণ মানুষ ধর্ম-কর্মের দিকে অগ্রসর হতে থাকেন। ক্রমান্বয়ে মানুষ যখন ধর্মের দিকে অগ্রসর হতে থাকেন এমনি এক শুভক্ষণে মৌলভীবাজার মহকুমার ইটা সিংকাপন নিবাসী মাওলানা আব্দুল কাদির (ছানী) বাঙালী সহ ইটার মাওলানাগণ অত্র গ্রামে ঘন-ঘন যাতায়াত শুরু করেন এবং এই গ্রামের শতভাগ মানুষ মুসলিম হওয়ায়, উনারা মৌখিক ভাবে এই গ্রামের নাম ইসলামপুর বলে নাম করণ করেন। ১৮৪৪ শতকে মানুষের প্রয়োজনের তাগিদে সবার সম্মতি ক্রমে এই গ্রামের পশ্চিম-পাড়ায় একটি জামে মসজিদ স্থাপন করা হয়, যার নাম দেওয়া হয় ইসলামপুর জামে মসজিদ। এখানে উল্লেখ্য যে সে সময়ে পার্শ্ববর্তী গ্রাম সৈয়দপুর ব্যতীত অন্য কোন গ্রামে মসজিদ ছিল না। ইসলামপুর গ্রামটি কয়েকটি পাড়া ও মহল্লায় বিভক্ত। সাম্প্রতিক বছরগুলোতে সবচেয়ে বেশি যে পরিবর্তনগুলো এসেছে তা হলো রাস্তাঘাট ও বিদ্যুৎ উন্নয়ন, একে অপরের প্রতি গ্রামবাসীর দৃঢ় বন্ধন, সামাজিক দায়িত্ব এবং পরস্পরের প্রতি সহানুভূতিশীল। বর্তমানে ৭ নং সৈয়দপুর শাহারপাড়া ইউনিয়ন পরিষদে ইসলামপুর গ্রামটি অন্তর্ভুক্ত করা হয়েছে এর আগে এটি আশারকান্দি ইউনিয়নের একটি ওয়ার্ড ছিল। উল্লেখ্য, সৈয়দপুর শাহারপাড়া ইউনিয়ন মোট ৯টি ওয়ার্ড, ২৭টি মৌজা এবং ৪১টি গ্রাম নিয়ে গঠিত।

ভূখণ্ড

ইসলামপুর ২৪.৭৩৫৪২৫° উত্তর ৯১.৫৯৩৬৫২° পূর্ব। দ্রাঘিমা রেখাংশে মোট ১.১৩৫ কিমি২ (০.৪৩৮ মা২) ভূখণ্ড জুড়ে বিস্তৃত এবং উপজেলার সদর দপ্তরের প্রায় ছয়-সাত কিলোমিটার পূর্ব-দক্ষিণে ও সৈয়দপুর শাহারপাড়া ইউনিয়ন থেকে  দক্ষিণ-পূর্ব অংশে এটি অবস্থিত। ইসলামপুর মূলত দুইটি এলাকায় বিভক্ত- ইসলামপুর পূর্ব পাড়া ও ইসলামপুর পশ্চিম পাড়া এবং মোট সাতটি লোকালয়ে বিস্তৃত। এছাড়াও আরো একটি জনপদ রয়েছে সেটি হলো ইসলামপুর গাংপাড়। সিংহ ভাগ অঞ্চল ইসলামপুর পশ্চিম পাড়ায় গঠিত। ইসলামপুরে প্রায় দুই তৃতীয়াংশ গ্রামবাসী পূর্ব পাড়ায় বসবাস করে। মাজ পাড়ায় বড় পুশকুনি, জলাশয় রয়েছে; ইসলামপুর পুর্ব পাড়ায় আন্দু পুশকুনি বিদ্যমান। এই গ্রামের মূল সড়ক এই ‌গ্রামের মধ্যে দিয়ে গেছে। এক চতুর্থাংশ পাকা ও আধা পাকা রাস্তা রয়েছে। অধিকাংশ ভূখণ্ড‌ সারা মৌসুমে ধান চাষাবাদের জন্য উপযুক্ত।

জনসংখ্যা 

২০১১ সালের আদমশুমারি অনুযায়ী, ৯৯৩ জন মানুষ এই গ্রামে বাস করেন যার মধ্যে পুরুষ ৪৪.০% এবং মহিলা ৩০.৪%। গড় স্বাক্ষরতার হার ৪৩.৬২% (৭ বছর ও তদুর্ধে)। সবাই‌ সিলেটী ভাষাভাষী। স্কুলগুলিতে বাংলা এবং ইংরেজি ভাষা শেখানো হয় এবং জনসংখ্যার শিক্ষিত অংশ বাংলা ও ইংরেজিতে বুঝতে এবং কথা বলতে পারে। ইসলাম এখানে প্রধান ধর্ম। শতকরা ১০০ ভাগ গ্রামবাসী মুসলিম এবং সবাই ইসলাম ধর্ম অনুসরণ করেন।

শিক্ষাব্যবস্থা ও প্রতিষ্ঠান

ইসলামপুরে বার্ষিক জনসংখ্যা বৃদ্ধির হার ৫.৮০% এবং শিক্ষার হার ০৭.৫%। শিক্ষার দিক থেকে অনেকটা পিছিয়ে এই গ্রামের অধিকাংশ মানুষ। তবে বাংলাদেশ সরকার কর্তৃক প্রাথমিক শিক্ষা বাধ্যতামূলক করায় গ্রামের অনেক শিশু এখন স্কুলে যায়। প্রাথমিক শিক্ষার জন্য সৈয়দপুর শাহারপাড়া ইউনিয়নে অন্তর্ভুক্ত সোনাতনপুর  সরকারী প্রাথমিক বিদ্যালয়  ও অনুচন্দ সরকারী প্রাথমিক বিদ্যালয় অন্যতম শিক্ষাপ্রতিষ্ঠান। ইসলামপুরে এককভাবে কোনো স্কুল নেই তবে আট গ্রামের (সোনাতনপুর, খুড়িহাল, আহমদাবাদ, মোরাদাবাদ, বুধরাইল, অনুচন্দ, তেগরীয়া ও ইসলামপুর) যৌথ উদ্যোগে গঠিত শাহজালাল উচ্চ বিদ্যালয় অন্যতম। গ্রামের দুটি মসজিদ ইনসাল আলী ও ইসলামপুর জামে মসজিদ। একটি মসজিদে মসজিদ ভিত্তিক শিশু ও গণশিক্ষা কার্যক্রম শিক্ষাব্যবস্থা প্রচলিত আছে। এটিতে একজন দক্ষ শিক্ষক দ্বারা আরবি শিক্ষার পাশাপাশি বাংলা ও গণিতের প্রাথমিক জ্ঞান দান করা হয়।

যাতায়াত ব্যবস্থা

জগন্নাথপুর উপজেলা থেকে বাস, রিক্সা, সিএনজি অটো রিস্কা অথবা পায়ে হেটে ভবেরবাজার পয়েন্ট। ভবরবাজার থেকে রিক্সা, সিএনজি অটোরিস্কা, পায়ে হেটে সৈয়দপুর বাজার হয়ে তেগরীয়া এরপর মোরাদাবাদ থেকে অনুচন্দ এরপর ইসলামপুর। এছাড়া সৈয়দপুর বাজার থেকে বুধরাইল হয়েও যাওয়া যায়। আর সিলেট থেকে আসলে  গোয়ালাবাজার থেকে বাস অথবা  সিএনজি অটো রিস্কা দিয়ে নয়াবন্দর - শাহারপাড়া - নোয়াগাও - মোড়া - বুধরাইল হয়েও ইসলামপুরে আসা যায়।

Comments

Popular posts from this blog

Turn Your Daytime Makeup Into A Nighttime Look Quickly

Using Solar Energy As A Viable Resource

Fire at hospital storeroom in Dhaka’s Sher-e-Bangla Nagar brought under control